SSH ব্যাবহার করে কিভাবে লিনাক্স সার্ভারে কানেক্ট হবেন

SSH ব্যাবহার করে কিভাবে লিনাক্স সার্ভারে কানেক্ট হবেন

SSH হল লোকাল নেটওয়ার্ক বা লোকাল নেটওয়ার্ক এর বাইরের কম্পিউটার বা সার্ভার অ্যাক্সেস করার জন্য একটি সুরক্ষিত নেটওয়ার্ক প্রোটোকল। যখনই আপনার সার্ভারে কিছু ইনস্টল করতে হবে বা ইনস্টল করা সফ্টওয়্যার বা সার্ভার কনফিগারেশন কাস্টমাইজ করতে হবে তখন আপনাকে SSH টার্মিনালে লগইন করে সেখান থেকে সার্ভার কনফিগারেশন আপডেট করতে হবে। যখন আপনি SSH এর মাধ্যমে একটি সার্ভারের সাথে কানেক্ট হবেন তখন আপনার কাছে কোন গ্রাফিকাল ইউজার ইন্টারফেস থাকবেনা, কমান্ড ইনপুট করার জন্য আপনার সামনে শুধুমাত্র একটি টার্মিনাল থাকবে।

SSH অথেনটিকেশন পদ্ধতি সমূহঃ

SSH অথেনটিকেশন পদ্ধতি দুই প্রকার।

  • পাসওয়ার্ডের মাধ্যমে SSH অথেনটিকেশন
  • SSH Key এর মাধ্যমে অথেনটিকেশন।

আপনি যখন একটি ভিপিএস বা ডেডিকেটেড সার্ভার কিনবেন তখন আপনাকে প্রোভাইডার আপনাকে সার্ভারের আইপি, ইউজারনেম, পাসওয়ার্ড এবং SSH পোর্ট প্রদান করবে। সাধারণত সার্ভারে লগিন ইনফরমেশন নিচে দেয়া স্যাম্পল লগিন ইনফরমেশনের মতো হবে।

Server IP: 192.168.68.115
Username: root
Password: myrootpassword
SSH Port: 22

আপনি যদি নতুন একটি ভিপিএস বা ডেডিকেটেড সার্ভার কিনে থাকেন এবং SSH প্রোটকল ব্যাবহার করে সার্ভারে কানেক্ট হবার পূর্ব অভিজ্ঞতা আপনার না থেকে থাকে তাহলে আপনার মাথায় প্রশ্ন আসতে পারে এই আইপি, ইউজারনেম, পাসওয়ার্ড, পোর্ট ইত্যাদির মাধ্যমে আপনি কিভাবে আপনার সার্ভারে কানেক্ট হবেন। এই টিউটোরিয়াল সিরিজে পাসওয়ার্ডের মাধ্যমে SSH অথেনটিকেশন এবং SSH Key এর মাধ্যমে অথেনটিকেশন দুটো পদ্ধতি নিয়েই আমি বিস্তারিত আলোচনা করবো।

পাসওয়ার্ডের মাধ্যমে SSH অথেনটিকেশন

বেশিরভাগ ক্ষেত্রে পাসওয়ার্ডের মাধ্যমে SSH অথেনটিকেশন মেথডটি সার্ভারের ডিফল্ট অথেনটিকেশন মেথড হিসেবে থাকে। যদিও কিছু কিছু প্রোভাইডার সার্ভারের অপারেটিং সিস্টেম ইন্সটলেশনের সময় SSH Key সেট করার অপশন দেয়।

আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার উপর নির্ভর করে অনুগ্রহ করে নিচে দেয়া টিউটোরিয়াল সিরিজ থেকে সঠিক টিউটোরিয়াল নির্বাচন করুন।

This article is a part of a series.